বেশ্যার বারোমাস্যা

পর্ব: ২৯

সুজিৎ চট্টোপাধ্যায়: কূলগুরুদের নারী উপভোগের মধ্য দিয়েই বেশ্যাবৃত্তি একদিন ধর্মের সঙ্গে জড়িয়ে যায়। গ্রিসের ডিমিটর এবং পার্সিফোন – এর বা বেসমোফারি নামে অবাধ যৌনতার অনুষ্ঠান হত। ব্যাবিলনের মেয়েদের জীবনে একবার মাইলিট্টর মন্দিরে কোনো অচেনা ব্যক্তির কাছে দেহ সমর্পণ করার বাধ্যতামূলক প্রথা ছিল। আর্মেনিয়ান দেবী এনাইটিস পতিতাবৃত্তির কাজে নিযুক্তদের কাছে পূজিতা হতেন। মিশরের পুরাণ মতে গণিকাদের দেবতা ছিলেন গিলগামেশ। সাইপ্রাসের মেয়েদের বিয়ের আগে কিছুদিন গণিকাবৃত্তি করা ছিল বাধ্যতামূলক।দেন বিক্রির উপার্জনের টাকার একাংশ দেবতাকে প্রনামী দেবতা ভেনাসকে উৎসর্গ করতে হত। পশ্চিমএশিয়ায় বহু জায়গায় ধর্মীয় গণিকাবৃত্তি প্রচলিত ছিল।

আর্মেনিয়ান এই দেবীকে গণিকাবৃত্তি থেকে অর্জিত অর্থে পুজো দিলে কুমারী মেয়েদের বিয়ে হত।

রামায়ণে দেখা গেছে , রাম বনবাস থেকে ফিরে এলে অযোধ্যার পথে সর্বপ্রথম সম্বর্ধনা জানায় সেই রাজ্যের গণিকারা। মহাভারতে সম্পত্তি নিয়ে বিরোধে কুরুক্ষেত্রের লড়াই ধর্মযুদ্ধ নামে পরিচিত। চূড়ান্ত মতবিরোধেও একটি বিষয়ে ছিল একমত। যুদ্ধক্ষেত্রের কাছাকাছি একটি শিবিরে থাকবে কুরু পাণ্ডবদের রাজ্যের সেরা সুন্দরী গণিকারা । ধর্মযুদ্ধ করে রাতে ক্লান্ত হলে পরেরদিন যুদ্ধ করার জন্য তো শারীরিক ও মানসিক উৎসাহ চাই। রাতে যুদ্ধ বিরতি । তখন কুরু পাণ্ডব সেনা ও রথী মহারথীদের য আনন্দ মিলত এক শিবিরে। সেখানে কেউ কারো শত্রু নয়।

বনবাসের পর রামচন্দ্র ফিরে এলে প্রথম সম্ভাষণ জানায় অযোধ্যার গণিকারা।

একটা কথা পরিষ্কার, পেশাগত গণিকাবৃত্তির উৎপত্তি ব্যক্তি সম্পত্তি ও পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা উদ্ভবের প্রায সঙ্গে সঙ্গে। সিন্ধু সভ্যতার লিপির যেহেতু পাঠোদ্ধার আজও সম্ভব হয়নি , তাই বলা সম্ভব নয়, অনার্য সভ্যতায় গণিকা ছিল কি না। তবে মহেঞ্জোদারোতে প্রাপ্ত ব্রোঞ্চ নির্মিত নৃত্যরত নারী মূর্তি দেখে ধারণা করা যায় ,হয়ত অনার্য সভ্যতাতেও গণিকা ছিল। ঋক বেদে কিন্তু প্রথম থেকেই বারবণিতা শব্দটি মেলে। যার অর্থ এক নারীর শয্যায় বহু পুরুষের অবস্থান।

গান্ধারী যখন সন্তানসম্ভবা ধৃতরাষ্ট্র তখন মেতে থাকতেন গণিকাদের সঙ্গে।


ক্রীতদাসীরাও গণিকা হিসেবে ব্যবহৃত হত। মহাভারতে আছে গান্ধারী যখন সন্তানসম্ভবা , ধৃতরাষ্ট্র তখন যৌনতায় মেতে থাকতেন গণিকাদের সঙ্গে। এমনই এক গণিকা দাসীর সন্তান যুজুৎসু। যিনি কুরুক্ষেত্রের যুদ্ধে পাণ্ডব পক্ষে যোগ দেন। তবে একথাও সত্যি , বৈদিক যুগে গণিকাদের সমাজে গুরুত্ব ও সম্মান দুইই ছিল।(চলবে)


পরবর্তী পর্ব , আগাম শুক্রবার ২৬ জুলাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *